জ্যোতিষ শাস্ত্রের তাত্ত্বিক ও জন্মছকে ব্যবহারিক দিক গুলি নিয়ে বহু গুনী জন আলোকপাত করেছেন এবং এখনো করে চলেছেন। সেই লেখা গুলি পড়ে সাধারণ মানুষের মধ্যে জ্যোতিষ সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা মানুষের তৈরি হয়েছে। কিন্তু একটা বিষয়ে সাধারণ মানুষের ধোঁয়াশা এখনো কাটেনি যে কি ভাবে জ্যোতিষ বিচার ও প্রতিকারের দ্বারা নিশ্চিত ভাবেই উপকৃত হওয়া যায়। বিষয়টা খুব সহজে এবং সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করছি। সেই আলোচনা করতে গিয়ে ভাবফল সম্বন্ধিত আলোচনা অবশ্যই জরুরি |
রবির দ্বাদশ ভাগফল জন্ম ছকে
১) রবি শয়নভাবে থাকলে মন্দাগ্নি, বহুযোগ,পাদস্ফীত, পিত্ত প্রকোপ,গুহ্যদ্বারে ব্রণ ও ঊরুদেশে শূল রোগ হয় |
২) রবির উপবেশনভাবে ভারবহন, দারিদ্রতা, কলহ বিদ্যায় পরিপক্কতা, কাঠোরচিত্ত ও নষ্টবিত্ত হয় |
৩) রবির নেত্রপাণিভাবে জাতক সদানন্দ, বিবেকসম্পন্ন, পরোপকারী, বলবিত্তযুক্ত ,মহাসুখী ও রাজানুগ্রহ ভাজন হয় |
৪) রবির প্রকাশনভাবে জাতক উদারচিত্ত,পরিপূর্ণ ধন,সভাস্থলে বক্তৃতাকারী,পুণ্যবান, মহাবলী ও সুরূপ হয় |
৫) রবির গমনভাবে জাতক প্রবাসী, দুঃখিত,অলস,ধন ও বুদ্ধিবর্জিত,ভয়াতুর ও ক্রোধী হয় |
৬) রবির আগমনভাবে জাতক পর্দারত,নিঃসঙ্গ, গমনাভিলাষী,খলতাকুশল, মলিন, কুমতি ও কৃপণ হয় |
৭) রবির সভাবসতিভাবে জাতক পরোপকার তৎপর,ধনরত্নাদিযুক্ত,গুণবান,গগনচুম্বী আলয় বিশিষ্ট,মহাবলী,মিত্রবৎসল ও দয়ালু হয় |
৮) রবির আগমনভাবে জাতক শত্রুপীড়িত হয়ে ব্যতিব্যস্ত,খলমতি,কৃশ,ধর্ম্ম -কর্ম্ম রোহিত এবং মদোদ্ধত হয় |
৯) রবির ভোজনভাবে জাতক সন্ধিস্থানে বেদনাযুক্ত,পরাঙ্গনাহেতু ধনক্ষয়ী, পদে পদে বলহানি, মিথ্যাভাষী,শিরোবেদনা,বৃথা অন্নভোজনকারী, অসৎকথাভিলাষী ও কুমার্গগামী মতিযুক্ত হয় |
১০) রবির নৃত্যলিপসাভাবে জাতক সদা বিদ্বান, – পরিবেষ্টিত,পন্ডিত, কাব্যাদিবিদ্যাভিজ্ঞ , প্রতাপান্বিত ও রাজপূজ্য হয় |
১১) রবির কৌতুকভাবে জাতক সদানন্দ,জ্ঞানবান,যজ্ঞকর্তা,কাব্যরসিক ও রাজসভাগামী হয় |
১২) রবির নিদ্রাভাবে জাতক নিদ্রালু, রক্তচক্ষু ও বিদেশবাসী হয় |তার পত্নীহানি ও অর্থনাশ ঘটে |