জ্যোতিষ শাস্ত্রের তাত্ত্বিক ও ব্যবহারিক দিক গুলি নিয়ে বহু গুনী জন আলোকপাত করেছেন এবং এখনো করে চলেছেন। সেই লেখা গুলি পড়ে সাধারণ মানুষের মধ্যে জ্যোতিষ সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা মানুষের তৈরি হয়েছে। কিন্তু একটা বিষয়ে সাধারণ মানুষের ধোঁয়াশা এখনো কাটেনি যে কি ভাবে জ্যোতিষ বিচার ও প্রতিকারের দ্বারা নিশ্চিত ভাবেই উপকৃত হওয়া যায়। বিষয়টা খুব সহজে এবং সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করছি।সেই আলোচনা করতে গিয়ে ভাবফল সম্বন্ধিত জন্মছকে ভোজনভাবগত রাহু আলোচনা অবশ্যই জরুরি |
ভোজনভাবগত রাহুর দ্বাদশাবস্থা ফল
১) রাহুর শয়নভাবে জাতক বিশেষভাবে ক্লেশভোগ করেন কিন্তু বৃষ, মিথুন ও কন্যা রাশিতে এই রাহু থাকলে জাতক বিশেষভাবে ধন – ধান্য যুক্ত হন |
২) রাহু উপবেশনভাবে থাকলে জাতক দাদরোগে কষ্টভোগী | বহুমান ও সন্ত্রান্তসঙ্গ প্রাপ্ত হন কিন্তু ধনসুখে বঞ্চিত হন |
৩) রাহুর নেত্রপাণিতে জাতক চক্ষুরোগ পীড়িত হয় |হিংস্র জন্তুভয়, শত্রুভয় ও তস্কর ভয় ঘটে এবং ধনক্ষয় হয় |
৪) রাহু প্রকাশনভাবে থাকলে জাতক পদস্থ ও সুকর্ম্মকারী হয় |তার সর্ব্বদা ধনোন্নতি ও গুনোন্নতি হয় |তিনি রাজ্ উপাধীধারী হন ও তার যশ বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে |জাতকের বিদেশে মহোন্নতি ঘটে |
৫) রাহুর গমনভাবে জাতকের বহু সন্তান হয় এবং তিনি বিদ্বান, ধনবান, দাতা ও রাজপূজ্য হন |
জ্যোতিষ শাস্ত্রের তাত্ত্বিক ও ব্যবহারিক দিক গুলি নিয়ে বহু গুনী জন আলোকপাত করেছেন এবং এখনো করে চলেছেন। সেই লেখা গুলি পড়ে সাধারণ মানুষের মধ্যে জ্যোতিষ সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা মানুষের তৈরি হয়েছে। কিন্তু একটা বিষয়ে সাধারণ মানুষের ধোঁয়াশা এখনো কাটেনি যে কি ভাবে জ্যোতিষ বিচার ও প্রতিকারের দ্বারা নিশ্চিত ভাবেই উপকৃত হওয়া যায়। বিষয়টা খুব সহজে এবং সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করছি।সেই আলোচনা করতে গিয়ে ভাবফল সম্বন্ধিত আলোচনা অবশ্যই জরুরি |
রাহুর দ্বাদশাবস্থা ফল
১) রাহুর শয়নভাবে জাতক বিশেষভাবে ক্লেশভোগ করেন কিন্তু বৃষ, মিথুন ও কন্যা রাশিতে এই রাহু থাকলে জাতক বিশেষভাবে ধন – ধান্য যুক্ত হন |
২) রাহু উপবেশনভাবে থাকলে জাতক দাদরোগে কষ্টভোগী | বহুমান ও সন্ত্রান্তসঙ্গ প্রাপ্ত হন কিন্তু ধনসুখে বঞ্চিত হন |
৩) রাহুর নেত্রপাণিতে জাতক চক্ষুরোগ পীড়িত হয় |হিংস্র জন্তুভয়, শত্রুভয় ও তস্কর ভয় ঘটে এবং ধনক্ষয় হয় |
৪) রাহু প্রকাশনভাবে থাকলে জাতক পদস্থ ও সুকর্ম্মকারী হয় |তার সর্ব্বদা ধনোন্নতি ও গুনোন্নতি হয় |তিনি রাজ্ উপাধীধারী হন ও তার যশ বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে |জাতকের বিদেশে মহোন্নতি ঘটে |
৫) রাহুর গমনভাবে জাতকের বহু সন্তান হয় এবং তিনি বিদ্বান, ধনবান, দাতা ও রাজপূজ্য হন |
৬) রাহু আগমনভাবস্থ হলে জাতক ক্রোধী, বিদ্যা ও ধন বর্জ্জিত, কুটিল স্বভাব, কৃপণ ও কামুক হয় |
৭) রাহু সভাস্থ হলে জাতক পন্ডিত, কৃপণ, গুণবান ও ধনবান হয় |
৮) রাহু আগমভাবগত হলে জাতক ব্যাকুল হৃদন , সর্ব্বদা শত্রু ভয়ে ভীত, বন্ধুগণের সঙ্গে বিবাদকারী, শঠ ও কৃশদেহী হয় |তার আত্মীয়াদি হানি ঘটে |
৯) রাহু নৃত্যলিপসাভাবস্থ হলে জাতকের মহাব্যাধি ও চক্ষুরোগ হয় |তার শত্রুভয় ও ধন –ধর্ম্ম ক্ষয় ঘটে |
১০) রাহু ভোজনভাবগত হলে জাতকের আহার জোটে না |সে বিকল, মন্দবুদ্ধি, ভীরু ও স্ত্রীপুত্রসুখ বর্জ্জিত হয় |
১১) রাহু কৌতুকভাবগত হলে জাতক আশ্রয়হীন, পরদাররত ও পরবিত্তাপহারক হয় |
১২) রাহু নিদ্রাবস্থা প্রাপ্ত হলে জাতক গুণগ্রামযুক্ত, স্ত্রীপুত্রবান, ধীর, গর্ব্বিত মহাধনী হন |
রাহু আগমনভাবস্থ হলে জাতক ক্রোধী, বিদ্যা ও ধন বর্জ্জিত, কুটিল স্বভাব, কৃপণ ও কামুক হয় |
৭) রাহু সভাস্থ হলে জাতক পন্ডিত, কৃপণ, গুণবান ও ধনবান হয় |
৮) রাহু আগমভাবগত হলে জাতক ব্যাকুল হৃদন , সর্ব্বদা শত্রু ভয়ে ভীত, বন্ধুগণের সঙ্গে বিবাদকারী, শঠ ও কৃশদেহী হয় |তার আত্মীয়াদি হানি ঘটে |
৯) রাহু নৃত্যলিপসাভাবস্থ হলে জাতকের মহাব্যাধি ও চক্ষুরোগ হয় |তার শত্রুভয় ও ধন –ধর্ম্ম ক্ষয় ঘটে |
১০) রাহু ভোজনভাবগত হলে জাতকের আহার জোটে না |সে বিকল, মন্দবুদ্ধি, ভীরু ও স্ত্রীপুত্রসুখ বর্জ্জিত হয় |
১১) রাহু কৌতুকভাবগত হলে জাতক আশ্রয়হীন, পরদাররত ও পরবিত্তাপহারক হয় |
১২) রাহু নিদ্রাবস্থা প্রাপ্ত হলে জাতক গুণগ্রামযুক্ত, স্ত্রীপুত্রবান, ধীর, গর্ব্বিত মহাধনী হন |