জন্মছকে বৃহস্পতির গমনভাবে অবস্থান কি জাতককে সামাজিক জীবনে প্রতিষ্ঠিত করতে পারে?
জ্যোতিষ শাস্ত্রের তাত্ত্বিক ও ব্যবহারিক দিক গুলি নিয়ে বহু গুনী জন আলোকপাত করেছেন এবং এখনো করে চলেছেন। সেই লেখা গুলি পড়ে সাধারণ মানুষের মধ্যে জ্যোতিষ সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা মানুষের তৈরি হয়েছে। কিন্তু একটা বিষয়ে সাধারণ মানুষের ধোঁয়াশা এখনো কাটেনি যে কি ভাবে জ্যোতিষ বিচার ও প্রতিকারের দ্বারা নিশ্চিত ভাবেই উপকৃত হওয়া যায়। জন্মছকে বৃহস্পতির গমন বিষয়টা খুব সহজে এবং সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করছি।সেই আলোচনা করতে গিয়ে ভাবফল সম্বন্ধিত আলোচনা অবশ্যই জরুরি |
বৃহস্পতির দ্বাদশাবস্থা ফল
১) বৃহস্পতির শয়নভাবে জাতক বলবান হলেও তার কণ্ঠস্বর নিম্ন হয় |সে গৌরাঙ্গ, দীর্ঘতানু ও শত্রুভীত হয় |
২) বৃহস্পতির উপবেশনভাবে জাতক বাচাল, গর্ব্বিত; রাজা ও শত্রু কর্তৃক পরিতৃপ্ত হয় | তার হাত –পা –মুখ ও জঙ্ঘাদেশ ব্রণযুক্ত হয় |
৩) বৃহস্পতির নেত্রপাণি ভাবে জাতক রোগযুক্ত ধনহীন, কামুক ও নৃত্যগীত প্রিয় হয় |
৪) বৃহস্পতির প্রকাশভাবে জাতক তেজস্বী, সর্ব্বদা হরিগুণ কীর্ত্তনে আনন্দমত্ত, বৃন্দাবন গমনে উদ্যোগী এবং কুবের সদৃশ ঐশ্বর্য্যশালী হয় |
৫) বৃহস্পতির গমনভাবে জাতক সর্ব্বদা মিত্রবর্গ পরিবেষ্টিত, পন্ডিত, নান ধনসম্পত্তিযুক্ত এবং বেদবিদ হয়ে থাকেন |
৬) বৃহস্পতির আগমনভাবে হরিপ্রিয়া লক্ষ্মী কখনও জাতকের গৃহ পরিত্যাগ করে না |
৭) বৃহস্পতির সভাবসতিভাবে জাতক বৃহস্পতি সদৃশ বক্তা হন |তিনি শুভ্রমুক্তাফলের ন্যায় সভামধ্যে বিরাজ করেন |জাতক বিদ্যাগর্ব্বে গর্ব্বিত হন এবং তার ধনরত্ন –যানাদি থাকে |তিনি গজ –বাজী ও রথে আরোহন করে ভ্রমণ করেন |
৮) বৃহস্পতির আগমভাবে জাতক মানী, নানা যানবাহনের অধিকারী, ভৃত্য, কলত্র ও মিত্রসুখে সুখী, বিশিষ্ট বিদ্বান, রাজতুল্য, সাদাপ্রফুল্ল ও কাব্যনন্দ রতি হয়ে সর্ব্বত্র সন্মান প্রাপ্ত হন |
৯) বৃহস্পতির ভোজনভাবে জাতকের সর্ব্বদা সুখভাজন লাভ হন |জাতক গজ – বাজী রথমন্ডিত থাকেন এবং রমাদেবী কখনও জাতকের গৃহত্যাগ করেন না |
১০) বৃহস্পতির নৃত্যলিপসা ভাবে জাতক রাজমান্য, ধনবান, দেবতা বন্দনাকারী, ধর্ম্মিক, তন্ত্রজ্ঞ বিদ্বজ্জন পরিবেষ্টিত পন্ডিত ও শব্দবিদ্যায় পারদর্শী হন |
১১) বৃহস্পতির কৌতুক অবস্থায় জাতক কৌতুহলী, মহাধনী রাজমান্য, বহু পুত্রযুক্ত ও মহাবলী হন |
১২) বৃহস্পতির নিদ্রাবস্থায় জাতক সর্ব্বকার্যে মূর্খতার পরিচয় দেয়, দরিদ্রতা হেতু পরিতপ্ত হয় এবং তার গৃহে কোন পূর্ণ্যকর্ম্মাদি হয় না |